ব্যাংক থেকে ঋণ নেয়ার আগে যে বিষয়গুলো বিবেচনা করবেন



কোন ব্যবসায় প্রতিষ্ঠান আর্থিক সংকট দূর করার জন্য ব্যবসায়িক ঋণ ও ব্যাংক ঋণ গ্রহণ করে থাকে। ব্যাংক ঋণ গ্রহণ করার আগে কিছু বিষয় বিবেচনা করতে হয়।
ঋণের পরিমানঃ 
যখন আপনি আর্থিক সংকট দূর করার জন্য ব্যাংক থেকে ঋণ গ্রহণের সিদ্ধান্ত গ্রহণ করবেন তার আগে নির্ধারণ করতে হবে কি পরিমান টাকা আপনার ঋণ প্রয়োজন। আপনার ব্যবসায়ের সুযোগ সুবিধা নির্বাচন করে ঋণের পরিমান ঠিক করতে হবে।
ব্যাংক নির্বাচনঃ
ঋণের পরিমান নির্ধারণ করার পরে আপনাকে ঠিক করতে হবে কোন ব্যাংক থেকে ঋণ গ্রহণ করবেন। ব্যাংক নির্বাচনের ক্ষেত্রে, ব্যাংকটি কোথায় অবস্থিত, ব্যাংকটি কোন ধরনের ব্যাংক, ব্যাংকের সুনাম, নীতি, ব্যাংক ও মক্কেল এর সম্পর্ক ইত্যাদি বিষয় বিবেচনা করবেন।
ঋণের আবেদন ফরমঃ 
ব্যাংক থেকে ঋণের আবেদনপত্র সংগ্রহ করার পরে আবেদন পত্রে যেসব তথ্য চাওয়া হয় তা চাহিদা অনুসারে দিবেন। কারণ এসব তথ্য চাহিদা অনুসারে না দিলে ব্যাংক ঋণের জন্য বিবেচনা নাও করতে পারে।
ব্যাংক ঋণের শর্তাবলিঃ 
ব্যাংক থেকে ঋণ নেয়ার আগে ঋণের জন্য ব্যাংকের শর্তাবলি খুব ভালভাবে জেনে নিবেন। যেমন - ঋণের জামানত কি নিবে, সহজামানত কি, কি পরিমাণ ঋণ দেয়, ঋণের মেয়াদ, সুদের হার, সুদ কি সাধারণ সুদ নাকি চক্রবৃদ্ধি সুদ, ঋণ পরিশোধের নিয়ম ইত্যাদি।
ব্যাংকের এসব শর্তাবলি বিবেচনা করে সিদ্ধান্ত নিবেন।
ঋণের ব্যয়ঃ 
ব্যাংক ঋণের উপর নির্ধারিত সুদ ছাড়াও আরও কিছু ব্যয় আছে। যেমন - লেনদেন ব্যয়। কোন কোন ব্যাংক ঋণের লেনদেন ব্যয় এত বেশি হয় যা ছোট প্রতিষ্ঠানের পক্ষে বহন করা সম্ভব হয় না।
ঋণের নীতিঃ 
আপনি যখন ঋণ গ্রহণ করবেন তখন অবশই আপনি কি ধরণের ঋণ নিবেন , ঋণের কোন নীতি ব্যবহার করে ঋণ নিবেন তা ঠিক করে নিবেন।
এই বিষয়গুলো বিবেচনা করে ব্যাংক ঋণ গ্রহণ করলে আপনার উদ্দেশ্য সফল হবে।