ব্যবসায় শুরু করার আগে এই বিষয়গুলো খুব ভালভাবে জেনে নেওয়া উচিৎ

Before Start Your Business.toriqshahadat.blogspot.com 

ব্যবসায় শুরু করার আগে এই বিষয়গুলো আপনার অবশ্যই জানতে হবে। ব্যবসায়ের এই ধাপগুলো না জানলে আপনি ব্যবসায় শুরু করতে পারবেন না। তাহলে চলুন জেনে নেওয়া যাক ব্যবসায় শুরু করার ধাপ। 

The steps you should know to be an entrepreneur while starting your business 


ধাপ ১ 

সিদ্ধান্ত গ্রহণ ঃ যদি কেউ পেশা হিসেবে ব্যবসায় কে পছন্দ করে তখন তাকে দৃঢ় সিদ্ধান্ত নিতে হবে এবং ব্যবসায়ের জন্য নিজেকে মানসিকভাবে প্রস্তুত হতে হবে। ব্যবসায়ের সিদ্ধান্ত গ্রহণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ উদ্দেশ্যহীন সিদ্ধান্ত কখনও বাস্তবায়ন হয় না।

ধাপ- ২

ব্যবসায়ের প্রকারঃ যখন আপনি সিদ্ধান্ত গ্রহণ করবেন যে আপনি ব্যবসায় করবেন তখন আপনাকে ব্যবসায়ের প্রকার নিয়ে চিন্তা করতে হবে। মানে হচ্ছে আপনি কি নিয়ে ব্যবসায় করবেন। কোন ধরণের ব্যবসায় আপনার আগ্রহ রয়েছে / কোন ধরণের ব্যবসায় আপনি পছন্দ করেন।
যেমনঃ ক্রয় বিক্রয় ব্যবসায়, উৎপাদনমুখী ব্যবসায়, আমদানি রপ্তানি ব্যবসায়, কমিশন ভিত্তিক ব্যবসায় ইত্যাদি।
আপনি যে ব্যবসায় শুরু করবেন তা অবশ্যই বাজার ও চাহিদা ভিত্তিক হতে হবে।

ধাপ - ৩

এক মালিকানা / অংশীদারি ব্যবসায় / কোম্পানি ব্যবসায়ঃ ব্যবসায় শুরু করার আগে আপনাকে চিন্তা করতে হবে আপনি একাই ব্যবসায় কার্যক্রম চালাতে পারবেন কিনা? যদি উত্তর হ্যাঁ হয় তাহলে আপনি এক মালিকানা ব্যবসায় শুরু করতে পারেন। তারপর যদি মনে করেন আপনি একাই ব্যবসায় কার্যক্রম চালাতে সক্ষম নন তাহলে আপনি দুই / ততোধিক ব্যক্তি কে নিয়ে অংশীদারি ব্যবসায় শুরু করতে পারেন। তারপরে আপনি যদি ব্যবসায় বিস্তৃত করতে চান তাহলে আপনি আপনার ব্যবসায় কে পাবলিক / প্রাইভেট কোম্পানিতে রুপান্তর করতে পারেন।

ধাপ - ৪ 

ব্যবসায়ের নামঃ আপনি যে ধরণের ব্যবসায় করুন না কেনো তার জন্য দরকার ব্যবসায়ের নাম। একটি নিখুঁত ও নির্ভুল নাম আপনার ব্যবসায় কে সুদূরপ্রসারী করে তুলবে। যদি এটি অংশীদারি ব্যবসায় হয় তাহলে আপনার অংশীদারের সাথে মিলে নাম পছন্দ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ধাপ - ৫ 

ব্যবসায় প্রতিষ্ঠানের অবস্থানঃ একজন দক্ষ ব্যবসায়ী ব্যবসায় প্রতিষ্ঠানের অবস্থানের উপর অধিক গুরুত্ব প্রদান করে। সঠিক জায়গা, নির্দিষ্ট ভোক্তা, শ্রমিকের সহজলভ্যতা, যন্ত্রপাতি স্থাপন করা ইত্যাদির উপর নির্ভর করে ব্যবসায়ের লোকেশন ঠিক করতে হবে।

ধাপ - ৬

ট্রেড লাইসেন্স ও অন্যান্য দলিলঃ ট্রেড লাইসেন্স আপনার ব্যবসায় শুরু করার গ্রহণযোগ্যতা তৈরি করে। এটি আপনার ব্যবসায় কে ভালভাবে উপস্থাপন করবে। ব্যবসায় শুরু করার জন্য ট্রেড লাইসেন্স ও অন্যান্য নথি সংগ্রহ করা আপনার প্রাথমিক দায়িত্ব।

ধাপ - ৭

ব্যাংক একাউন্ট ও ব্যবসায় টি আই এন (TIN)ঃ ব্যাংক একাউন্ট ও ব্যবসায় টি আই এন (TIN) ব্যবসায়ের জন্য অধিক গুরুত্বপূর্ণ। একজন উদ্যোক্তা যে কোন নির্দিষ্ট ব্যাংকে একাউন্ট খুলতে পারে এবং ব্যবসায় টি আই এন (TIN) সংগ্রহ করতে পারে।

অংশীদারি ব্যবসায়ের চুক্তিপত্র কিভাবে করবেন?

Necessary List of Documents for an Entrepreneur


1) Trade License (City corporation, Municipal)
2) Certificate of Incorporation (RJSC)
3) TIN Certificate (NBR)
4) VAT/ Registration Certificate (NBR)
5) IRC (CCI & E)
6) ERC (CCI & E)
7) Certificate from Department of Environment (Department of Environment)
8) Fire License (Fire Service & Civil Defense)
9) BOI Registration Certificate (BOI)
10) Factory Set up Registration Certificate (BOI)
11) Listing and Renewal of RMG Unit (EPB)
12) BSCIC Registration (BSCIC)
13) GSP Certificate (EPB)
14) Quality Certification Marks (BSTI)
15) Bonded Warehouse License (NBR)
16) Certificate of Origin (DCCI, MCCI, BGMEA, BKMEA)
17) Patent Registration (Dept. of Patents, Design and Trademarks)
18) Design Registration (Dept. of Patents, Design and Trademarks)
19) Trade Marks (Dept. of Patents, Design and Trademarks)