যে কারও কাছে যে কোন কিছু বিক্রয় করার ৫ টি গোপন টিপস

5 Essential Tips for Selling Anything to Anyone

অনেক মানুষই জানেনা যে বিক্রয় কতটা গুরুত্বপূর্ণ- যতক্ষণ না বিক্রয়ের দায় তাঁর উপর বর্তায়। প্রতিবার আমি যখন বিক্রয়ের কথা বলি, আমি প্রায় এই কথাটা শুনি যে - আমার বিক্রয়ের চাপ থাকা সত্ত্বেও আমি বিক্রয় করতে পারি না। এই কাজ আমার দ্বারা সম্ভব না।
একজন বিক্রয়কর্মী শুধু বিক্রয়কর্মীই নয়। প্রত্যেক মানুষকেই বিক্রয় সমন্ধে জানা উচিত। একজন মানুষ জন্ম থেকে বিক্রয় করা শেখে না। বিক্রয়কর্মী হিসেবে নিজেকে তৈরি করতে হয়। আপনি যদি না জানেন কিভাবে কিছু বিক্রয় করতে হয় তাহলে আপনি জীবনে সফলতা অর্জন করতে পারবেন না।
কিভাবে, যে কেউ, কোন কিছু বিক্রয় করবেন তাঁর জন্য এই ৫ টি টিপস মনে রাখুন।

নিজেকে বিক্রয় করা 

আপনি প্রথমেই পণ্য বা সেবা বিক্রয় সম্পর্কে ভুলে জান। যদি কেউ বিক্রয়কারীর নিকট থেকে কিছু কিনতে না চায় তাহলে সে বিক্রয়কর্মীর কোন কথা শুনতেও পছন্দ করে না। আপনাকে প্রথমে অবশ্যই আপনার পণ্য সম্পর্কে খুব ভালভাবে জানতে হবে এবং নিজেকে খুব ভালভাবে উপস্থাপন করতে হবে। তাহলেই বিক্রয়কারীর নিকট থেকে কেউ কিছু কিনতে চাইবে।

নিজে বলার চেয়ে শুনুন 

কিছু বিক্রয়কর্মী তাদের পণ্য বা সেবা সম্পর্কে খুব ভাল উপস্থাপন করতে পারে না কিন্তু তারা এটি নিয়ে ক্রেতার কাছে শুধু কথা বলতেই থাকেন আর বলতেই থাকেন। কিন্তু একজন দক্ষ বিক্রয়কর্মী শুনতে চান আসলে তার ক্রেতা কি বলতে চায়। তারপর তারা ক্রেতার চাহিদা অনুযায়ী পণ্য বা সেবা সম্পর্কে বলতে শুরু করেন এবং সেই অনুযায়ী নিজেকে উপস্থাপন করেন।

সঠিক ক্রেতা নির্বাচন করুন 

মনে করুন, আপনি একটি পণ্য বিক্রয় করবেন যার মুল্য ১০ হাজার টাকা। আপনার অবশ্যই এমন কারো কাছে বিক্রয়ের জন্য কথা বলা উচিৎ হবে না যার বাজেট ওই পণ্যের জন্য মাত্র ২ হাজার টাকা। প্রায় বিক্রয়কর্মী একটি সাধারণ ভুল করে থাকে তা হল তারা একটি পণ্য যে কারও কাছে এবং সবার কাছেই বিক্রয়ের চেষ্টা করে থাকেন। আপনি যা কিছুই বিক্রয় করেন না কেনো তার আগে আপনার পণ্যের জন্য সম্ভাব্য ক্রেতা খুজে বের করতে হবে এবং যা বাস্তবসম্মত ও ক্রেতার সামর্থ্যের মাঝেই থাকে। তাহলেই আপনি আপনার কাঙ্ক্ষিত সফলতা পাবেন।

ক্রেতার মানসিকতা ও প্রেরণা বুঝুন

আপনি যে পণ্য বিক্রয় করবেন তা ক্রেতা কেন গুরুত্ব সহকারে কিনবে? আপনার পণ্য বা সেবা তাদের কি উপকার করবে? কি মান প্রদান করবে? আপনার সম্ভাব্য ক্রেতা আপনার সাথে প্রথম দেখায়, নতুন জায়গায় আপনাকে কিভাবে মুল্যায়ন করছে তার উপর ভিত্তি করে নিজের অবস্থান ঠিক করুন।

নিজেকে সহজ উপস্থাপনায় রাখুন

যদি আপনি বুদ্ধিমান হয়ে কথা বলতে চান তাহলে ক্রেতার সাথে খুব জটিল ভাবে কথা বলবেন না। নিজের এমন একটি বাস্তব জ্ঞান / গল্প চিহ্নিত করুন যা আপনি সবার কাছে এটি খুব ভালোভাবে ব্যাখা করতে পারেন। সাধারণ ঢঙে কথা বলুন এবং ৩০ সেকেন্ড এর মধ্যে শেষ করুন। এটা প্র্যাকটিস করলেই সম্ভব।
সুত্রঃ রবার্ট হারজাভেক